Skip to main content

নির্বাচনী অনিয়ম রোধে কঠোর অবস্থান নিচ্ছে ইসি



নির্বাচনে কেন্দ্র দখল, জোরপূর্বক জাল ভোট প্রদান ও অনিয়মের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। খতিয়ে দেখা হচ্ছে বর্তমান কমিশনের আমলে অনুষ্ঠিত বিভিন্ন নির্বাচনে অনিয়মের ঘটনা। নির্বাচনে কেন্দ্র দখল, জোরপূর্বক জাল ভোট প্রদান ও অনিয়মের ঘটনার দায়ে সিলেটের বিয়ানীবাজার পৌরসভার উপনির্বাচনে সহিংসতার ঘটনায় জড়িত আইনশৃঙ্খলা বাহিনীর ২২ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি দিচ্ছে ইসি। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবকে চিঠি পাঠানো হচ্ছে।


এর আগে মেহেরপুর পৌরসভা নির্বাচনে দুটি কেন্দ্র দখল ও জোরপূর্বক জাল ভোট দেয়ার ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর ৫৮ সদস্যের বিরুদ্ধে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে কেন্দ্র দখল, জোরপূর্বক জাল ভোট প্রদান ও অনিয়মের ঘটনার দায়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যর বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি দিয়েছে ইসি।

ইসির কর্মকর্তারা জানান, নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর ৫ ধারায় বলা হয়েছে, কোনো নির্বাচন কর্মকর্তা দায়িত্ব পালনে ব্যর্থ হলে চাকরিবিধি অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে। এ ঘটনায় সংশ্লিষ্টকে চাকরি থেকে অপসারণ, বরখাস্ত বা বাধ্যতামূলক অবসর বা পদানবতি বা তার বেতন বৃদ্ধি ও পদোন্নতি দুই বছরের জন্য স্থগিত রাখতে পারবে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ছোট-বড় সব নির্বাচনে ভোটার ও প্রার্থীদের নিরাপত্তা এবং সুষ্ঠু ভোটগ্রহণের স্বার্থে সব ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। এর মধ্যেও যেসব স্থানে সহিংসতা ও জোরপূর্বক ভোট দেয়ার ঘটনা ঘটছে সেগুলোর বিষয়ে আমরা কঠোর অবস্থানে রয়েছি। অভিযোগ পেলেই তদন্ত করছি। আইন অনুযায়ী এসব ব্যক্তির বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেয়ার সুযোগ রয়েছে।

ইসির একাধিক কর্মকর্তা জানান, যেসব নির্বাচনে ভোটগ্রহণের সময় প্রকাশ্য সহিংসতা, মারামারি, কেন্দ্র দখলসহ নির্বাচনী অনিয়মের তথ্য-উপাত্ত পাওয়া যাচ্ছে সেগুলোর বিষয়ে কমিশন তদন্ত করছে। এছাড়াও বিভিন্ন সময় আদালতের নির্দেশনা অনুযায়ীও বিভিন্ন অনিয়মের ঘটনা তদন্ত করা হচ্ছে। এসব ঘটনায় যারা দায়ী হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কমিশন চায়, এখনই দায়ীদের বিরুদ্ধে হার্ডলাইনে না গেলে নির্বাচনী সহিংসতার কালচার থেকে বের হওয়া কঠিন হবে।

প্রসঙ্গত, মেহেরপুরে অভিযোগ ছিল, ভোটের আগের রাতে ওই কেন্দ্র দুটিতে ব্যালটে সিল মেরে বক্সে ঢুকিয়ে রাখা হয়। এ ঘটনায় কমিশনের তদন্তে ওই দুই কেন্দ্রের নিরাপত্তায় থাকা পুলিশ ও আনসার সদস্যদের বিরুদ্ধে ‘কর্তব্য পালনে চরমতম অবহেলা প্রদর্শনের’ প্রমাণ মিলেছে।

মেহেরপুর জেলা পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রতিবেদন অনুযায়ী, মেহেরপুর-১ কেন্দ্রে এসআই কার্তিক চন্দ্র পাল, তিনজন এএসআই ও ১৪ জন অস্ত্রধারী পুলিশ সদস্য দায়িত্বে ছিলেন। এর বাইরে লাঠিসহ আনসার ছিলেন আরো ১৫ জন। সবমিলিয়ে ওই কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ছিলেন ২৯ জন।

একই হারে মেহেরপুর-২ কেন্দ্রে এসআই ফকরুল ইসলামের নেতৃত্বে ১৪ অস্ত্রধারীসহ ২৯ জন দায়িত্বে ছিলেন। তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী, আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতেই ব্যালটে সিল মেরে বক্সে ঢুকিয়ে রাখা হয়। এ ঘটনায় দায়িত্ব পালনকালী ৫৮ (২৯+২৯) আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের বিরুদ্ধে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর ৫ ধারা অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়েছিল।।

গত ৩০ মার্চ অনুষ্ঠিত কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে কেন্দ্র দখল ও জাল ভোটের ঘটনায় দুটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছিল। এছাড়া ২৫ এপ্রিল সিলেটের বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে কসবা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যাপক সংঘর্ষ, জাল ভোট ও কারচুপির ঘটনা ঘটে। এতে ওই কেন্দ্রের ভোটগ্রহণ বাতিল করে ইসি।

Comments

Popular posts from this blog

যৌন সক্ষমতায় সেরা কোন কোন রাশির জাতক-জাতিকারা

মানব জীবনের সব চেয়ে গোপনীয় জিনিসটি হচ্ছে যৌনতা! আর মজার বিষয় হলো- কানাকানি, ফিসফিসিয়ে কিংবা সম-বয়সির আড্ডায়, যে কোন উপায়েই হোক এখানে উন্মচিত হয় যৌনতার হাজারো কৌতুহলের রহস্যভেদ।যৌনতা সম্পর্কে মানুষের আগ্রহের অন্ত নেই।কেননা মানুষের চরম আকাঙ্খিত ব্যাপারটিই যে যৌনতা।না হওয়া তৃতীয় মহাযুদ্বে হারতেও আপত্তি নেই, কিন্তু যে করেই হোক হারা যাবে না যৌনতার এই যুদ্ধে। এবার ভাবুন!এই যুদ্ধে হারার লজ্জা কত বড়!এবার মিলিয়ে নেওয়া যাক যৌন সক্ষমতায় সেরা কোন কোন রাশির জাতক-জাতিকারা।আর আপনি আমি কোথায়? মেষ (২১ মার্চ-২১ এপ্রিল) যৌনতা, যুদ্ধ এবং শক্তির দেবতা হলো মঙ্গল। আর এ সবকিছুই ফুটে ওঠে মেষ রাশির জাতক-জাতিকার জীবনে। দৈহিক প্রেমের ক্ষেত্রে শক্তি প্রয়োগে পারঙ্গম এই মানুষেরা দুর্দান্ত প্রেমিক হিসেবে পরিচিত। কিন্তু বেস্ট পারফরম্যান্সের জন্য আপনাকে ব্যাটবল চালাতে হবে সমানতালে। আর খেলার মাঠের কাটাছেঁড়া, রক্ত বা অন্য কোনো লাভ বাইট দেহজ প্রেমকে যেন করে তোলে আরো আকর্ষণীয়। বৃষ (২১ এপ্রিল-২১ মে) ভালোবাসার দেবী ভেনাসের প্রত্যক্ষ প্রভাব রয়েছে এই রাশির জাতক জাতিকার ওপর। এরা দৈহিক ভালোবাসার ক্ষেত্রে একই সঙ্গে খ

হলিডে মার্কেটের আয়ে ৮ সদস্যের সংসার চালান তাসলিমা

তাসলিমা বেগম। রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুলের সামনের হলিডে মার্কেটে কসমেটিকসের একটি দোকান রয়েছে তার। শুক্রবার এই মার্কেট পরিদর্শনের সময় প্রতিবেদকের সঙ্গে কথা হয় ছয় সন্তানের জননী তাসলিমা বেগমের। তিনি বলেন, প্রতি শুক্রবার সকাল ৯টার পরই দোকান খুলি। রাত ৮টা পর্যন্ত চলে। আবার অনেক সময় একটু বেশিও থাকা হয়। মেয়েদের মাথার ছোট বেন্ড, নেলপালিশ ও টিপ থেকে শুরু করে আলতা ও স্নো’সহ সব ধরনের আইটেমই বিক্রি করি। পাঁচ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা দামের বিভিন্ন সামগ্রী পাওয়া যায় তার দোকানে। কেমন বিক্রি হয় জানতে চাইলে তিনি বলেন, ছয়ডা পোলা-মাইয়া লইয়া থাকি। কেমুন খরচ লাগতে পারে। তার মানে কী এই এক দিনের বিক্রিতেই আপনার সংসার চলে- এমন প্রশ্নের প্রতিউত্তরে তিনি বলেন, এইহানে মাসে চাইর দিন সকাল থাইকা বই (বসি)। শনিবারও বই। এছাড়া আরও দুই/একদিন আশেপাশে ঘুইরা বিক্রি করি। তবে এই মার্কেটের বিক্রিতেই বেশি আয় হয়। এছাড়া আমাগো তো বেশি ট্যাহা লাগে না। যা অয় মোটামুটি চইল্যা যায়। তাসলিমা বেগমের সঙ্গে কথা বলে আরো জানা যায়, স্বামীসহ তাদের আট সদস্যের পরিবার। স্বামী উপার্জন তেমন একটা উল্লেখ করার মত নয়। তাই সামান্য আয়ে

সৌদি আরবে ক্ষুধার্তদের জন্য ফ্রি খাবার

সৌদি আরবে ক্ষুধার্তদের জন্য রাস্তার পাশে ফ্রি খাবারের ব্যবস্থা করা হয়েছে। আর এসব খাবারগুলো সংরক্ষণের জন্য রেফ্রিজারেটর বসানো হয়েছে। প্রায় প্রতিটি মসজিদের পাশে এ রেফ্রিজারেটরগুলো রাখা হয়েছে। সৌদি কর্তৃপক্ষ স্বেচ্ছায় বাসা-বাড়ি বা হোটেলের অতিরিক্ত খাবার মুসাফির, পথিক বা গরিবদের জন্য সেগুলোতে রাখার আহ্বান জানিয়েছে। স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা বলেন, শহরের আধুনিক ফ্ল্যাটে বসবাসকারী অনেক মানুষ খাবার দান করতে চান। কিন্তু সামর্থ্য থাকার পরও তারা সেটা করতে পারছেন না। এ কারণে প্রশাসন থেকে এমন উদ্যোগ নেয়া হয়েছে। এসব রেফ্রিজারেটরে রাখা খাবার যে কেউ ইচ্ছামতো খেতে পারবেন।